• সদ্যপ্রাপ্ত সংবাদ

    গাজায় নিহত ২৮ হাজার ছুঁই ছুঁই

     

    ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা ২৮ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। আহতের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৬৭ হাজার। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

    গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৭ হাজার ৯৪৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে ৬৭ হাজার ৪৫৯ জন।

    এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাঁর সেনাবাহিনীকে রাফাহ থেকে বেসামরিক মানুষদের সরিয়ে নিতে ও হামাসের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখতে একটি পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন।

    নেতানিয়াহুর এ উদ্যোগের সমালোচনা করেছেন জাতিসংঘে ফিলিস্তিনি দূত। তিনি বলেন, গাজায় আশ্রয় নেওয়ার মতো নিরাপদ কোনো স্থান নেই। অবিরাম হামলা চলছে। অব্যাহত এসব হামলার মধ্যে বেসামরিক মানুষদের কোথায় সরিয়ে নেওয়া হবে?

    জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, গাজার ২৩ লাখ ফিলিস্তিনির অর্ধেকই রাফহ শহরে ঢুকে পড়েছে। কিন্তু সেখানে আশ্রয় নেওয়ার মতো কোনো ঘরবাড়ি নেই।

    ইসরায়েলি হামলায় গাজায় গত ২৪ ঘণ্টায় অন্তত ১০৭জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৪২জন। এদের মধ্যে খান ইউনিসে নাসের হাসপাতালের বাইরে নিহত হয়েছেন ২১ জন। নিহতদের মধ্যে চিকিৎসাকর্মীও রয়েছেন।

    গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল সীমান্তে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েল দাবি করেছে, ওই হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছে। এ ছাড়া ২ শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে নিয়ে গেছে হামাস যোদ্ধা। এরপরই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। চার মাসেরও বেশি সময় ধরে চলা এ আগ্রাসন এখনো থামায়নি ইসরায়েল।

    প্রকাশিত শনিবার ১০ ফেব্রুয়ারি ২০২৩