• সদ্যপ্রাপ্ত সংবাদ

    চুয়েটে গবেষণা মেলায় প্রজেক্ট প্রদর্শনীতে সাউদার্ন ইউনিভার্সিটি দ্বিতীয়

     


    স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জ্ঞান অন্বেষণ’— এ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সম্প্রতি অনুষ্ঠিত ‘গবেষণা মেলা—২০২৩’ এ “ফিশ ফিডিং বোট” প্রজেক্ট উপস্থাপন করে দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করেছেন সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের শিক্ষার্থীরা। উক্ত মেলায় সাউদার্ন ইউনিভার্সিটি থেকে দুটো দলে পোস্টার ও প্রকল্প নিয়ে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। পোস্টার প্রদর্শনীতে অংশগ্রহণকারি দলের বিষয়টি ছিল ইসিজি থেকে মেশিন লার্নিং অ্যালগরিদমের সাহায্যে মায়োকার্ডিয়াল ইনফার্কশন স্বীকৃতি এবং অন্য দলের নেওয়া প্রকল্পটি হলো “ফিশ ফিডিং বোট”।  যা উক্ত মেলায় ২য় স্থান অধিকার করে। প্রকল্পের সদস্যরা হলেন—মইনুল ইসলাম বাপ্পি, সাবিয়া হোসেন, সিফাত শারমিন তামান্না ও তানজির রহমান চৌধুরী শিহাব। তাদের মতে এ প্রকল্প বাংলাদেশের মৎস্য খাতে এক অন্যরকম আধুনিকতার পরিবর্তন নিয়ে আসবে। অত্যন্ত সহজে মাছকে খাবার পরিপূর্ণভাবে পৌঁছে দিতে সক্ষম হবে তাদের এই প্রকল্প।

    অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান এ প্রকল্প সম্পর্কে বলেন, প্রজেক্টটি বৃহৎ পরিসরে কাজ করে উৎপাদনে যাওয়া সম্ভব। এছাড়া উপস্থিত অনেকেই তাদের এ প্রকল্প সম্পর্কে প্রশংসা করেন । প্রথম জাতীয় গবেষণা মেলা ২০২৩ স্মার্ট  বাংলাদেশ গড়ে তোলার যে মূল উদ্দেশ্য তা এই নতুন ধরণের উদ্ভাবনের মাধ্যমেও পরিপূর্ণ করা সম্ভব বলে মত দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

    এদিকে সাউদার্ন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের এমন সাফল্যে অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক , উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী সহ বিভাগের শিক্ষকবৃন্দ।

    মেলায় দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন শিক্ষক, গবেষক, প্রকৌশলী, উদ্যোক্তা, প্রফেশনাল ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। যেখানে চূড়ান্তভাবে বাছাইকৃত মোট ১৩১টি গবেষণা প্রবন্ধ (৯৪টি পোস্টার ও ৩৭টি প্রজেক্ট) দুইভাগে বিভক্ত হয়ে উপস্থাপন করা হয়। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।
    প্রকাশিত বুধবার ১১ অক্টোবর ২০২৩