• সদ্যপ্রাপ্ত সংবাদ

    ইমরান খানের বিতর্কিত তোশাখানা মামলার রায় ঘোষণা আগামীকাল

     

    বিতর্কিত তোশাখানা দুর্নীতি মামলার রায়ের পর থেকে কারাবাসে আছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান এবং সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন। ইসলামাবাদ হাইকোর্ট সোমবার (২৮ আগস্ট) তার আবেদনের ভিত্তিতে রায় স্থগিত করে। তবে এই মামলার রায় মঙ্গলবার (২৯ আগস্ট) সকাল ১১টায় ঘোষণা করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জিও নিউজ।


    গত সপ্তাহে প্রধান বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি তারিক মাহমুদ জাহাঙ্গিরির সমন্বয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চ এই মামলার শুনানি পরিচালনা করেন। আদালত তার সহকারী আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার পর্যন্ত শুনানি মুলতবি করেন।


    পাকিস্তানের আইন অনুযায়ী অন্য দেশ থেকে প্রাপ্ত উপহার কোষাগারে (তোশাখানা) রাখতে হয়। তবে ইমরান খান তার প্রাপ্ত সরকারি উপহার সরকারি কোষাগারে জমা না দিয়ে বেআইনি ভাবে তা বিক্রি করেছেন।

    ২০২২ সালের অক্টোবরে নির্বাচনী সংস্থা সাবেক প্রধানমন্ত্রীকে দুর্নীতিবাজ ঘোষণা করে  ইসলামাবাদের একটি আদালতে অভিযোগ দায়ের করে। ৭০ বছর বয়সী এই  ক্রিকেটার-রাজনীতিবিদকে তার ২০১৮  থেকে ২০২২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে রাষ্ট্রীয় দখলে থাকা উপহার কেনা-বেচার অভিযোগ আনা হয়।

    আদালত ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা জরিমানা করে। তারপর তিনি আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টে যান। এদিকে একই মামলায় পাকিস্তান নির্বাচন কমিশন ইমরান খানের বিরুদ্ধে ব্যক্তিগত অভিযোগও দায়ের করে।

    সরকারি কর্মকর্তাদের মতে, ‘তার প্রাপ্ত উপহারের মধ্যে একটা রাজপরিবারের দেওয়া ঘড়ি ছিল। এছাড়াও সেখানে সাতটি হাত ঘড়ি, ছয়টি রোলেক্সের ঘড়ি এবং সবচেয়ে দামি একটি ঘড়ির লিমেটেড সংস্করণ ছিল যার মূল্য ৮৫ মিলিয়ন পাকিস্তানি রুপি। ইমরানের সহযোগীরা সেগুলো দুবাইতে বিক্রি করেছে।’

    জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফ নির্বাচন কমিশনকে বিষয়টি তদন্ত করতে একটি রেফারেন্স পাঠিয়েছিলেন।
    প্রকাশিত সোমবার ২৮ আগস্ট ২০২৩