• সদ্যপ্রাপ্ত সংবাদ

    বাংলাদেশ চীনের খপ্পরে পড়েছে বলে মনে করে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

     

    যুক্তরাষ্ট্রের ক্ষমতাকাঠামোর অনেকে মনে করেন, বাংলাদেশ চীনের খপ্পরে পড়ে গেছে। এ ধারণার বিষয়টি বাংলাদেশ সফররত দেশটির দুই কংগ্রেসম্যান আজ রোববার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের কাছে তুলেছেন। ঢাকা সফররত ডেমোক্র্যাট দলীয় কংগ্রেসম্যান এড কেস ও রিপাবলিকান দলীয় কংগ্রেসম্যান রিচার্ড ম্যাকরমিকের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।


    মন্ত্রী বলেন, তাঁকে কংগ্রেসম্যানরা বলেছেন, আপনারা চীনের ভেতরে চলে যাচ্ছেন। দুই কংগ্রেসম্যান বিভিন্ন মানুষের কাছে শুনেছেন, বাংলাদেশ ‘চীনের খপ্পরে’ পড়ে গেছে। আর এটি একটি ভয়ংকর জায়গা, যেখানে অশান্তি চলছে। পুলিশ যখন-তখন লোক ধরে ফেলছে ও মেরে ফেলছে।


    মোমেন বলেন, তিনি কংগ্রেসম্যানদের জানিয়েছেন, বাংলাদেশ চীনের ভেতরে যাচ্ছে না। এখানকার ঋণের মাত্র এক শতাংশের মতো চীন থেকে নেওয়া, যা কোনো বড় বিষয় নয়।

    দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ভোটের আয়োজনের জন্য বিরোধী দল যে দাবি জানিয়ে আসছে, সে প্রসঙ্গটিও কংগ্রেসম্যানরা আলোচনায় আনেন।

    মন্ত্রী বলেন, কংগ্রেসম্যানরা জানতে চেয়েছেন, এখানে বিরোধী দলের সঙ্গে সমঝোতার পথ আছে কি না। জবাবে তাঁদের বলা হয়েছে, বিরোধী দল বলছে সরকারের পতন হবে। এরপর তারা নির্বাচন করবে। এ অবস্থায় সরকারের সমঝোতার কোনো সুযোগ নেই।

    চার দিনের সফরে দুই কংগ্রেসম্যান গতকাল শনিবার রাতে ঢাকা পৌঁছান। আজ তাঁরা আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গেও বৈঠক করেছেন। আগামীকাল সোমবার তাঁদের কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়শিবির দেখতে যাওয়ার কথা রয়েছে।
    প্রকাশিত রবিবার ১৩ আগস্ট ২০২৩