• সদ্যপ্রাপ্ত সংবাদ

    আজ পবিত্র আশুরা

     

    আজ ১০ মহররম, পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ একটি দিন। ধর্মপ্রাণ মুসলমানরা প্রতিবছরই নফল ইবাদত, দান-খয়রাত, জিকির-আজকারসহ ধর্মীয় ভাবগাম্ভীর্যে দিবসটি পালন করেন।


    হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। এ ছাড়া ইসলামের ইতিহাসে এই দিনে অনেক তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছে।


    পবিত্র আশুরা উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ শনিবার আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। ইসলামিক 
    ফাউন্ডেশনের পরিচালক মো. আনিছুর রহমান সরকারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্থার মহাপরিচালক ড. মহা. বশিরুল আলম। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ।

    এ ছাড়া পবিত্র আশুরা উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। পত্রিকাগুলো বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করেছে।

    বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেল আজ বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে।

    পবিত্র আশুরা উদ্‌যাপন উপলক্ষে তাজিয়া মিছিলের নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কিছু নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ।

    প্রকাশিত শনিবার ২৯ জুলাই ২০২৩