• সদ্যপ্রাপ্ত সংবাদ

    আকবর শাহতে প্রকাশ্য পাহাড় কাটছে মুস্তফা হাকিম গ্রুপ

     


    চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানাধীন ঈগল স্টার টেক্সটাইলের পাশে প্রকাশ্য পাহার কাটছে মুস্তফা হাকিম গ্রুপ। প্রতিষ্ঠানটির মালিক সাবেক সিটি মেয়র এম মঞ্জুরুল আলম।

    মুস্তফা হাকিম হাউজিং এর নামে অবৈধভাবে দীর্ঘদিন ধরে পাহার কাটছে প্রতিষ্ঠানটি। সবুজ প্রাকৃতি ঘেরা এই এলাকায় অবাধে পাহাড় কাটার ফলে ধ্বংস হয়ে যাচ্ছে শত বছরের চট্টগ্রাম নগরের সুন্দর্য বর্ধক প্রাকৃতি ও পরিবেশ রক্ষাকারী পাহাড়গুলো নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।

    সরেজমিনে দেখা গেছে মুস্তফা হাকিম গ্রুপ, মুস্তফা হাকিম হাউজিং সোসাইটি করার লক্ষ্য পাহাড় কেটে সড়ক নির্মাণ ও পাহাড়ি টিলা কাটছে।

    জানা গেছে প্রতিষ্ঠানটি প্রভাবশালী হাওয়ায় কেউ তাদের বিরুদ্ধে অভিযোগ করতে চায়না। ফলে প্রকাশ্য পাহাড় কেটে প্রাকৃতির খুটি পাহাড় কেটে ধ্বংস করে চলছে। এদিকে পাহাড় গুলো কেটে সোন্দর্যহীনসহ গোটা এলাকার পরিবেশ নষ্ট করা হলেও স্থানীয় প্রশাসন এ ব্যাপারে তেমন কোন প্রদক্ষেপ গ্রহণ করছেনা বলেও অভিযোগ রয়েছে।

    চট্টগ্রাম নগরীতে পাহাড় কাটার আদালতের নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না। মুস্তফা হাকিম গ্রুপের মালিক সাবেক মেয়র এম মঞ্জুরুল আলমের নির্দেশে তার মালিকানাধীন মুস্তফা হাকিম হাউজিং সোসাইটি করার লক্ষ্যে পাহাড় কাটা হচ্ছে।

    এবিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মিয়া মোহাম্মমদ বলেন, খবর পেয়ে আমরা দুজন পরিদর্শক পাঠিয়েছি পাহাড় কাটার সত্যতা পাওয়ায় তাদের পরিবেশ দপ্তরে শুনানীর জন্য আসার নোটিশ দিইয়েছি, পরবর্তীতেতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওয়ালী উদ্দিন আকবর বলেন পাহাড় কাটার বিষয়টি পরিবেশ অধিদপ্তর দেখেন, তার পরেও আমরা খবর পেয়ে পুলিশ পাঠিয়েছি, জানতে পেরেছি পরিবেশ অধিদপ্তর তাদের শুনানীর জন্য নোটিশ করেছেন বর্তমানে পাহাড় কাটা বন্ধ রয়েছে।

    প্রকাশিত মঙ্গলবার ২৪ জুলাই ২০২৩