• সদ্যপ্রাপ্ত সংবাদ

    বামনায় বিষখালী নদীর ভাঙ্গন রোধে এলাকাবাসীর মানববন্ধন।

      


    মোঃ শাকিল আহমেদ, বামনা, বরগুনা প্রতিনিধি: বরগুনার বামনা উপজেলার রামনা লঞ্চঘাট-খেয়াঘাট এলাকায় নদী ভাঙন রোধ ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় বাসিন্দারা। 

    বরগুনা জেলার বামনা উপজেলার ৩ নং রামনা ইউনিয়নের ০৮ ও ৯ নং ওয়ার্ড নদী গর্ভে বিলীন হতে চলছে। সেই লক্ষ্যে যেগে উঠেছে নানা সামাজিক সংগঠন ও স্থানীয় জনতা। তাই এই নদী ভাঙ্গন প্রতিরক্ষা ও স্থায়ী বাধ নির্মানের দাবীতে, আজ বুধবার ১৪ জুন, রামনা লঞ্চঘাট  থেকে রামনা খেয়াঘাট পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার এলাকাজুড়ে এ মানববন্ধনে ৮ গ্রামের বাসিন্দারা অংশ নেন। 

    এর আয়োজক হিসেবে, সেতু বন্ধন মহিলা উন্নয়ন সংস্থা ও বামনা সচেতন নাগরিক সমাজের, উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। পরে মহিউদ্দীন পান্না সিকদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন রামনা ইউনিয়নের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম জমাদ্দার, শিক্ষক মো. রিয়াদুল কাদির, মো. শাহেদ হাওলাদার, কৃষক মো. ফারুক হোসেন, ব্যবসায়ী মো. আব্দুল জলিল জমাদ্দার ও সেতু বন্ধন মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ ফোরকান হোসেন প্রমুখ।

    বক্তারা বলেন, বিষখালী নদী ভাঙনে উত্তর রামনা ও দক্ষিণ রামনা গ্রাম দুইটি যে কোনো সময় বিলীন হয়ে যেতে পারে। প্রতি বছর জলোচ্ছ্বাসে গ্রাম গুলোতে লবণ পানি প্রবেশ করে। এতে কৃষি জমি হুমকির মুখে পড়েছে। 

    তারা আরও বলেন প্রতিবছর ঝড় জলোচ্ছ্বাসে আমরা তলিয়ে যাই। বিষখালী কেড়ে নেয় আবাদি জমি, বসতঘরসহ সহায়-সম্বল সবটুকু। ইতিমধ্যে বিষখালীর করাল গ্রাসে বহু পরিবার সর্বশান্ত হয়ে পথে পথে ঘুরে বেড়াচ্ছে। আমরা ক্ষতিগ্রস্ত হওয়ার পর প্রশাসনের পক্ষ থেকে সামান্য সহায়তা নিয়ে আমাদের পাশে এসে দাঁড়ায়।আমরা এই সহায়তা চাই না। আমরা চাই বেড়িবাঁধে সিসি ব্লক। 
    প্রকাশিত বুধবার ১৪ জুন ২০২৩