• সদ্যপ্রাপ্ত সংবাদ

    চীনে করোনা ভাইরাসের আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা,দূতাবাস থেকে সাহায্য না পাওয়ার অভিযোগ



    চীনে অবস্থান করা বাংলাদেশী শিক্ষার্থীরা ভুগছে  করোনা ভাইরাসের আতঙ্কে। শিক্ষার্থীদের অভিযোগ বাংলাদেশ দূতাবাস থেকে কোন রকম সহোযোগিতা পাচ্ছেন না তারা। এর মধ্যে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরে থাকা শিক্ষার্থীরা। এদিকে পররাষ্ট্রমন্ত্রনালয় থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাস মুকাবিলায় এবং সেখানে থাকা বাংলাদেশিদের সহায়তায় খোলা হয়েছে হট লাইন।


    এ নিয়ে গতকাল শনিবার চীনের উহান শহরে বাস করা বাংলাদেশি শিক্ষার্থী রাকিবিল তুর্য সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, আমরা প্রায় ৫০০ জনেরও বেশি শিক্ষার্থী উহানে আটকা পড়েছি। আমরা চাইলেও এখন নিজ দেশে ফিরে যেতে পারছিনা । বাংলাদেশ দূতাবাস থেকে খোঁজ খবর নেয়া হচ্ছে এমন খবর বাংলাদেশের মিডিয়াতে প্রচার করলেও এখবর ভিত্তিহীন। আমরা সবাই এক কঠিন মূহুর্ত পার করছি।


    এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সেখানে বাংলাদেশিরা ভাল আছেন। চীনে কোনো প্রবাসী বাংলাদেশি এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া চীনের উহানে থাকা প্রবাসীদের প্রতিনিয়ত খোঁজ-খবর রাখা হচ্ছে। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে বাংলাদেশ দূতাবাস থেকে একটি হটলাইন খোলা হয়েছে। এই হটলাইন নম্বর হচ্ছে- (৮৬)-১৭৮০১১১৬০০৫।

    করোনা ভাইরাস চীনের এখন পর্যন্ত ৫৬ জন মারা গেছেন। এছাড়াও অস্টেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছে বলে দেশগুলো নিশ্চিত করেছে। গত ডিসেম্বর চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।


    প্রকাশিত: রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০